Uncategorized

শীঘ্রই WhatsApp-এ লগইনের জন্য লাগবে ডাবল ভেরিফিকেশন কোড

শীঘ্রই WhatsApp-এ লগইনের জন্য লাগবে ডাবল ভেরিফিকেশন কোড

বর্তমান ডিজিটাল যুগে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর প্রয়োজনীয়তা সম্পর্কে নতুন করে কিছু বলার আর কোনো প্রয়োজন পড়ে না। শুধুমাত্র বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা কিংবা পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা নয়, এখন কাজের ক্ষেত্রেও অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে Meta (মেটা) মালিকানাধীন এই অ্যাপ। ব্যক্তিগত তথ্য তো বটেই, কর্মক্ষেত্রের নানা মূল্যবান ডেটাও এখন এই মেসেজিং অ্যাপের মাধ্যমেই আদানপ্রদান হয়। শুধু তাই নয়, ইউজাররা এখন এই প্ল্যাটফর্ম মারফত তাদের পরিচিতদের কাছে টাকাও পাঠাতে পারেন। আর এই বিপুল পরিমাণ ব্যবহারের জন্যই এখন জনপ্রিয় এই প্ল্যাটফর্মটিকে হাতিয়ার করে প্রচুর সংখ্যক সাইবার জালিয়াতির খবর প্রকাশ্যে আসছে। এমত পরিস্থিতিতে ইউজারদের অ্যাকাউন্টের সুরক্ষার স্বার্থে বর্তমানে একটি নয়া ফিচার নিয়ে কাজ করছে WhatsApp।

এই সিকিউরিটি ফিচার আনছে WhatsApp

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, এখন লগইন প্রসেসকে আরও সুরক্ষিত করতে হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার রোলআউট করার পরিকল্পনা করছে৷ ফলে এবার থেকে ইউজাররা অ্যাকাউন্টে লগইন করার জন্য ‘ডাবল ভেরিফিকেশন কোড’ (Double Verification Code) পাবেন। অর্থাৎ সোজা কথায় বললে, অন্য কোনো ফোন থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করতে হলে ইউজারদের এখন একটি অতিরিক্ত ভেরিফিকেশন কোডের প্রয়োজন হবে। বর্তমানে এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে, এবং খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ হবে। এই প্রসঙ্গে বলি, ফিচারটি রোলআউট হলে হোয়াটসঅ্যাপই হবে প্রথম ডাবল ভেরিফিকেশন লগইন প্রসেস আনয়নকারী মেসেজিং অ্যাপ।

উল্লেখ্য, বর্তমানে যখন কোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী নতুন ফোন থেকে প্ল্যাটফর্মটিতে লগইন করার চেষ্টা করেন, তখন তাকে একটি ছয় ডিজিটের ভেরিফিকেশন কোড এন্টার করতে হয়। তবে WABetaInfo-র সাম্প্রতিক রিপোর্ট বলছে যে, নতুন ফিচারটি রোলআউট হলে এই ছয় ডিজিটের ভেরিফিকেশন কোডটি এন্টার করে লগইনের প্রাথমিক প্রচেষ্টাটি সফলভাবে সম্পন্ন হওয়ার পর, হোয়াটসঅ্যাপে পাকাপাকিভাবে ব্যবহার করার জন্য ইউজারদেরকে আর একটি ছয় ডিজিটের কোড এন্টার করতে হবে। সোজা কথায় বললে, নতুন এই ফিচারটি ইউজারদের জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর হিসেবে কাজ করবে।

মিলবে লগইন অ্যালার্টের সুবিধা

এখানেই শেষ নয়! এসবের পাশাপাশি অ্যাকাউন্টে লগইন করার বিষয়টি সম্পর্কে সতর্ক করতে ইউজারদেরকে একটি মেসেজও পাঠাবে মেটা মালিকানাধীন সংস্থাটি৷ ফলে যদি অন্য কোনো ব্যক্তি কারোর অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করে, তাহলে সংশ্লিষ্ট ইউজার তৎক্ষণাৎ তা জেনে যাবেন। তদুপরি, ডাবল ভেরিফিকেশন কোড ফিচারের আগমন ঘটলে দ্বিতীয় কোডটি না জানা পর্যন্ত অন্য কোনো ব্যক্তি কারোর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোনোভাবেই অ্যাক্সেস করতে পারবে না। তাই এই ফিচারটি যে উত্তরোত্তর বৃদ্ধিপ্রাপ্ত হোয়াটসঅ্যাপ জালিয়াতির পরিমাণ অনেকটাই কমাতে সাহায্য করবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। তবে যাইহোক, এই ফিচার এলে বিদ্যমান ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ (Two factor authentication) অপশনটি কীভাবে কাজ করবে – তা এই মুহূর্তে স্পষ্ট নয়।

মেসেজ সেন্ডের ক্ষেত্রে মিলবে ‘Undo’ ফিচার

এদিকে WhatsApp একটি ‘Undo’ (আন্ডু) ফিচারের ওপর কাজ করছে বলে শোনা যাচ্ছে, যা ব্যবহারকারীদের ভুল করে পাঠানো মেসেজ মুছে ফেলার (সোজা ভাষায় বললে সেন্ড ব্যাক করার) বিকল্প দেবে। তবে ‘Delete for everyone’ (ডিলিট ফর এভরিওয়ান) অপশনটির থেকে এই ফিচার একটু আলাদা হবে, কারণ প্রথমটি মেসেজ ডিলিট করবে আর দ্বিতীয় অর্থাৎ নতুনটি সেন্ড মেসেজ আন্ডু করে সেই মেসেজ রিসিভারের কাছে পৌঁছানো থেকে আটকাবে। সেক্ষেত্রে Gmail (জিমেইল) সদৃশ এই ফিচার, WhatsApp-এর ‘Delete for me’ (ডিলিট ফর মি) অপশনের ভেতর থাকবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button