তথ্য প্রযুক্তি

মেসেঞ্জারে কলস ট্যাব যুক্ত করল মেটা

মেসেঞ্জারে কলস ট্যাব যুক্ত করল মেটা

ফ্রি ভয়েস ও ভিডিও কলের জন্য মেটার মেসেঞ্জার অ্যাপ বেশ জনপ্রিয়। এর ব্যবহার আরো সুবিধাজনক করতে এবার নতুন কলস ট্যাব যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। খবর এনগ্যাজেট।

মেসেঞ্জার অ্যাপের নিচের দিকে চ্যাট ও পিপল ট্যাবের মাঝে এটি যুক্ত করা হয়েছে। কলস ট্যাবে ক্লিক করলে সম্প্রতি যাদের সঙ্গে কথা হয়েছে, তাদের নাম ও কলের ধরন, অর্থাৎ সেটি ভিডিও না অডিও সেটি দেখা যাবে। এটি খুবই সাধারণ একটি পরিবর্তন। তবে মেসেঞ্জার ব্যবহার আরো সহজ করতে এবং এটিকে হোয়াটসঅ্যাপের মতো সাজাতেই এ নতুন উদ্যোগ।

নতুন ট্যাব যুক্ত করলেও কোনো বন্ধু বা প্রিয়জনকে কল করতে হলে তাদের সঙ্গে আলাদা চ্যাট অপশন চালু করতে হবে। নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সরাসরি তাদের বন্ধুদের কল করতে পারবেন।

মেটার তথ্যানুযায়ী, ২০২০ সালের শুরু থেকে এখন পর্যন্ত মেসেঞ্জারে দৈনিক অডিও ও ভিডি কলিংয়ের পরিমাণ ৪০ শতাংশ বেড়েছে। প্রতিষ্ঠানটি চলতি বছর এনক্রিপ্টেড মেসেজিংয়ের জন্য ফিচারটি বিস্তৃত করেছে। পাশাপাশি রিঅ্যাকশন, স্টিকার, মেসেজভিত্তিক নির্দিষ্ট রিপ্লাই ও ফরোয়ার্ড সুবিধাও চালু করেছে। ২০২৩ সাল নাগাদ ফেসবুক ও ইনস্টাগ্রামে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার নিশ্চিতের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছে ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠানটি।

ভিডিও কলের জন্য এটি বেশকিছু অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক ইফেক্ট যুক্ত করেছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা কলে কথোপকথনের সময় ফিল্টার, মাস্ক ও অ্যানিমেশন ব্যবহার করতে পারেন। ফ্রি মেসেজিং অ্যাপ হিসেবে মেসেঞ্জারের বেশকিছু প্রতিযোগী রয়েছে। এর মধ্যে গুগল ভয়েস, ভাইবার, সিগন্যাল ও হোয়াটসঅ্যাপ অন্যতম। ২০১৪ সালে অধিগ্রহণের পর হোয়াটসঅ্যাপও মেটার অধীনে পরিচালিত হচ্ছে।

অডিও-ভিডিও ফিচারের মাধ্যমে মেসেঞ্জার সেভাবে জনপ্রিয়তা না পেলেও বর্তমানে প্রচলিত বিভিন্ন মেসেজিং অ্যাপের মধ্যে মোবাইল নাম্বার ছাড়া ব্যবহারের দিক থেকে ফেসটাইমের পাশাপাশি অন্যতম প্লাটফর্ম এটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button