জীববিজ্ঞান

বাস্তুতন্ত্র কাকে বলে? বাস্তুতন্ত্রের উপাদান কয়টি ও কি কি?

যেকোনো একটি পরিবেশের অজীব ও জীব উপাদানগুলোর মধ্যে পারস্পরিক ক্রিয়া, আদান-প্রদান ইত্যাদির মাধ্যমে পরিবেশে যে তন্ত্র গড়ে উঠে তাকে বাস্তুতন্ত্র (Ecosystem) বলে।

বাস্তুতন্ত্রের উপাদান (Ecosystem components)

যে কোনো বাস্তুতন্ত্রের প্রধান উপাদান দু’টি। যার একটি হচ্ছে জড় উপাদান এবং অপরটি জীব উপাদান

  • জড় উপাদান : মাটি, অক্সিজেন, নাইট্রোজেন, পানি, সৌরশক্তি, হিউমাস ইত্যাদি হচ্ছে জড় উপাদান। এর মধ্যে মাটি, অক্সিজেন, নাইট্রোজেন ও পানি হচ্ছে অজৈব উপাদান, হিউমাস জৈব উপাদান এবং সৌরশক্তি ভৌত উপাদান।
  • জীব উপাদান : সবুজ উদ্ভিদ, ইঁদুর, সাপ, ময়ূর, ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি হচ্ছে জীব উপাদান। এর মধ্যে সবুজ উদ্ভিদ হলো উৎপাদক। আর পরভোজী খাদকের মধ্যে রয়েছে ইঁদুর, সাপ ও ময়ূর। এছাড়া ব্যাকটেরিয়া ও ছত্রাক হচ্ছে বিয়োজক।
বাস্তুতন্ত্রে কত ধরনের খাদক রয়েছে?
বাস্তুতন্ত্রে খাদক রয়েছে তিন ধরনের। প্রথম স্তরের খাদক, দ্বিতীয় স্তরের খাদক ও তৃতীয় স্তরের বা সর্বোচ্চ খাদক। উৎপাদককে খেয়ে যেসব খাদক জীবনধারণ করে তাদেরকে বলা হয় প্রথম স্তরের খাদক। প্রথম স্তরের খাদককে যেসব প্রাণী খেয়ে জীবনধারণ করে তাদেরকে দ্বিতীয় স্তরের খাদক বলে। আবার যেসব প্রাণী দ্বিতীয় স্তরের খাদকদের খেয়ে বেঁচে থাকে তাদেরকে বলা হয় সর্বোচ্চ খাদক।

বাস্তুতন্ত্রের কোন ধরনের উপাদানকে পরিবর্তক বলা হয়?

বাস্তুতন্ত্রের ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অতিক্ষুদ্র জীব বা অণুজীবদের বিয়োজক বা পরিবর্তক বলা হয়। কারণ, এই জীবগুলো উদ্ভিদ ও প্রাণীর বর্জ্য পদার্থ এবং মৃতদেহকে বিভিন্ন জৈব ও অজৈব রাসায়নিক পদার্থে বিশ্লেষিত করে মাটির সাথে মিশিয়ে দেয়। উৎপাদক আবার এই সব উপাদানগুলো মাটি থেকে গ্রহণ করে পুষ্টি লাভ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button