জীববিজ্ঞান

ফ্রি-রেডিক্যাল কি? মানবদেহে ফ্রি-রেডিক্যালের প্রভাব।

ফ্রি-রেডিক্যাল কি? (What is free radical in Bengali/Bangla?)

ফ্রি-রেডিক্যাল হচ্ছে বিজোড় সংখ্যক ইলেক্ট্রনযুক্ত উচ্চতার সক্রিয় অণু যা শরীরে মুক্তভাবে চলাফেরা করে। এই মুক্ত অণু শরীরের কোষকলার ধ্বংস সাধন করে বলে শরীরের জন্য ক্ষতিকর। হাইড্রক্সিল আয়ন, হাইড্রোজেন অক্সাইড ফ্রি-রেডিক্যালের উদাহরণ।

মানবদেহে ফ্রি-রেডিক্যালের প্রভাব (Effect of free radical in the body)

সাধারণত অক্সিজেন যখন অন্য অণুর সাথে বিক্রিয়া করে তখন ফ্রি-রেডিক্যাল উৎপন্ন হয়। দেহে একবার ফ্রি-রেডিক্যাল উৎপন্ন হওয়া শুরু করলে তা চেইনের মতো বিক্রিয়া সংগঠিত করতে থাকে। এই জন্যই এগুলো অত্যন্ত মারাত্মক। ফ্রি-রেডিক্যাল কোষের DNA ধ্বংস করে, কোষ মেমব্রেন নষ্ট করে এবং কোষকে মেরে ফেলে।

বিভিন্ন কারণে দেহে ফ্রি রেডিক্যালের সংখ্যা বৃদ্ধি পায়। যেমন অতিরিক্ত পরিশ্রম সাধ্য ব্যায়াম, জীবাণুর সংক্রমণ ও ইনজেকশন, বায়ু দূষণ, রেডিয়েশন ইত্যাদি। ফ্রি-রেডিক্যালের অবাধ বিচরণ আমাদের দেহযন্ত্রের স্বাভাবিক কাজকে বিঘ্নিত করে। ফ্রি-রেডিক্যাল আমিষ, চর্বি ও নিউক্লিক এসিডের সাথে বন্ধন তৈরি করে গঠনের পরিবর্তন ঘটায় যার ফলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। যেমন- ক্যান্সার, হৃদরোগ, চর্মরোগ, ত্বক কুচকে যাওয়া, ত্বকে বলিরেখা পড়া, ত্বকের লাবণ্য নষ্ট হওয়া, অ্যালজিমার ডিজিজ, পারকিনাসন্স ডিজিজ, ডায়াবেটিস ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button