পদার্থবিজ্ঞান

পোস্ট অফিস বক্স কি? What is Post Office Box in Bengali/Bangla?

যে রোধ বাক্সের রোধগুলোকে হুইটস্টোন ব্রিজের তিনটি বাহু হিসেবে বিবেচনা করে এর সাহায্যে হুইটস্টোন ব্রিজের নীতি ব্যবহার করে কোন অজানা রোধ নির্ণয় করা যায়, তাকে পোস্ট অফিস বক্স (Post Office Box) বলে।

পোস্ট অফিস বক্স হুইটস্টোন ব্রিজের আরেকটি ব্যবহারিক রূপ। পূর্বে পোস্ট অফিসের লোকজন টেলিগ্রাম, টেলিফোন লাইনের তারের রোধ নির্ণয়ের জন্য এই যন্ত্র ব্যবহার করতেন বলে একে পোস্ট অফিস বক্স বলা হয়।

যন্ত্রের বর্ণনা

পোস্ট অফিস বক্স একটি বিশেষ ধরনের রোধ বাক্স। নিচে এই যন্ত্রের একটি নক্শা দেখানো হলো। এই যন্ত্রের মূল বিষয়গুলো সহজ করে দেখানো হয়েছে। এই বাক্সে তিন লাইনে রোধ সাজানো থাকে। এই রোধগুলো তিনটি অংশে বিভক্ত থাকে। যন্ত্রের প্রথম লাইন AC দুটি অংশ AB ও BC-তে বিভক্ত। প্রতিটি অংশে 10, 100 ও 1000 ও’মের তিনটি করে রোধ কুণ্ডলী থাকে। এই অংশ দুটি হুইটস্টোন ব্রিজের প্রথম ও দ্বিতীয় বাহুর অর্থাৎ P ও Q রোধের কাজ করে এবং এদের বলা হয় অনুপাত বাহু। তৃতীয় অংশ যন্ত্রের দ্বিতীয় ও তৃতীয় লাইন মিলে A থেকে D পর্যন্ত বিস্তৃত এবং এটি হুইটস্টোন ব্রিজের তৃতীয় বাহুর অর্থাৎ R রোধের কাজ করে, এতে সাধারণত 1 থেকে 5000 ও’মের বিভিন্ন রোধ কুণ্ডলী শ্রেণি সমন্বয়ে যুক্ত থাকে। যে কোন কুণ্ডলীর প্লাগ তুললে ঐ রোধ বর্তনীর অন্তর্ভুক্ত হয়। এভাবে 11110 ও’ম পর্যন্ত অন্তর্ভুক্ত করা যায়। প্রকৃতপক্ষে এই বাহুর রোধ নিয়ন্ত্রণ করেই ভারসাম্য অবস্থার সৃষ্টি করা হয়।

আরো পড়ুনঃ-

১। তড়িৎ ধারক কি? What is Electric Capacitor in Bengali?

২। জেনার বিভব (Zener Voltage) কাকে বলে?

৩। সমবিভব তল কাকে বলে? সমবিভব তলে তড়িৎ প্রবাহিত হতে পারে না কেন?

৪। পরিবর্তী রোধ কি?

৫। তড়িৎ ক্ষেত্রের বিভব বলতে কী বোঝায়?

৬। p টাইপ অর্ধ-পরিবাহী তড়িৎ নিরপেক্ষ কি না- ব্যাখ্যা কর।

৭। পাওয়ার ফ্যাক্টর কাকে বলে? পাওয়ার ফ্যাক্টর কত প্রকার ও কি কি?

৮। কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ চলার সময় তাপ উৎপন্ন হয় কেন?

৯। ওহম মিটার কি? What is an Ohmmeter in Bengali/Bangla?

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button