রসায়ন

নির্দেশক বলতে কী বোঝায়?

আপনাদের কারো কী এ দুটি অভিজ্ঞতা আছে? যেমন, (১) কারো সাদা কাপড়ে বাটা হলুদের পানি পড়েছে। এর হলুদ বর্ণ ধুয়ে ফেলতে সাবান দিয়েছেন। এখন কাপড়ের হলুদ বর্ণ কী রকম হবে? নিশ্চয় বাদামি লাল বর্ণ। (২) চাকুতে জবা ফুলের রস লাগিয়ে সে চাকু দিয়ে লেবু কেটে দেখেছেন। কাটা লেবুর অংশ নিশ্চয় লাল বর্ণ হয়। আপনারা চিন্তা করে দেখুন, জবা ফুলের রসে থাকা রাসায়নিক পদার্থ নিজের বর্ণ-পরিবর্তন করে লেবুর রসে এসিড আছে নির্দেশ করল। হলুদের রসে যে রাসায়নিক পদার্থ আছে তা নিজের বর্ণ পরিবর্তন করে সাবানে ক্ষার আছে নির্দেশ করল। রসায়নের ভাষায় উদ্ভিজ্জ উভয় রাসায়নিক পদার্থের নাম হলো নির্দেশক।

এসিড-ক্ষার বিক্রিয়ার প্রশমন বিন্দু বা তুল্যতা বিন্দু জানার জন্য যে সব জৈব যৌগ ব্যবহৃত হয়, এদেরকে নির্দেশক বলে। নির্দেশক এসিড মাধ্যমে এক ধরনের বর্ণ এবং ক্ষার মাধ্যমে অন্য ধরনের বর্ণ দেখায়। এজন্য ঐ সব যৌগকে এসিড-ক্ষার নির্দেশকও বলা হয়। যেমন মিথাইল অরেঞ্জ এসিড মাধ্যমে (pH 3.1 – 4.4 ) লাল বর্ণ এবং ক্ষারীয় মাধ্যমে হলুদ বর্ণ দেখায়। ফেনলফথ্যালিন নির্দেশক এসিড মাধ্যমে বর্ণহীন এবং ক্ষারীয় মাধ্যমে (pH 8.2 – 9.8 ) লালচে বেগুনি বর্ণ হয়।

প্রকৃতপক্ষে সব নির্দেশকই একই pH এ বর্ণ পরিবর্তন করে না। প্রতিটি নির্দেশকের একটি pH সীমানা আছে, যেখানে দু’প্রকার বর্ণের সংমিশ্রণ দেখা যায়। pH এর মান সীমানা থেকে কম হলে নির্দেশক শুধুমাত্র অম্লীয় বর্ণ এবং pH এর মান এ সীমানা থেকে বেশি হলে নির্দেশক শুধুমাত্র ক্ষারীয় বর্ণ দেখায়। প্রতিটি নির্দেশক সামান্য pH পরিসরে বর্ণ পরিবর্তন করে। তাই কোনো নির্দিষ্ট অম্ল-ক্ষারক যুগলের টাইট্রেশনের জন্য এমন একটি নির্দিষ্ট নির্দেশক নির্বাচন করা প্রয়োজন, যার বর্ণ পরিবর্তনের pH পরিসরের মধ্যে এ টাইট্রেশনের তুল্যতা বিন্দুর pH অবস্থিত হয়। অন্য কথায়, কোনো টাইট্রেশনের তুল্যতা বিন্দুতে অর্থাৎ pH পরিসরে যে নির্দেশকের বর্ণ হঠাৎ পরিবর্তিত হয়, তা ঐ টাইট্রেশনের জন্য উপযুক্ত নির্দেশক।

কোনো পদার্থকে নির্দেশক হিসেবে ব্যবহার করার প্রধান শর্তসমূহ হচ্ছে নিম্নরূপ: (১) নির্দেশকের বর্ণ যথেষ্ট স্থায়ী ও উজ্জ্বল হতে হবে এবং অম্লীয় মাধ্যম ও ক্ষারীয় মাধ্যমের বর্ণের মধ্যে যথেষ্ট পার্থক্য থাকতে হবে। এরা বিপরীত বর্ণের হলে সবচেয়ে ভালো হয়।

(২) নির্দেশকের বর্ণ হঠাৎ পরিবর্তিত হতে হবে। অর্থাৎ H+ আয়নের যে ঘনমাত্রার মধ্যে নির্দেশকের বর্ণ পরিবর্তিত হয় তার পরিসর স্বল্প হতে হবে।

(৩) যে বিক্রিয়ার ক্ষেত্রে নির্দেশক ব্যবহার করা হবে, তার টাইট্রেশনের সমাপ্তি বিন্দুতে নির্দেশকের বর্ণ পরিবর্তিত হতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button