তথ্য প্রযুক্তি

দুই ভিডিওর জন্য ৪ কোটি টাকা জরিমানা ইউটিউবের

দুই ভিডিওর জন্য ৪ কোটি টাকা জরিমানা ইউটিউবের

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও পাওয়া যায়। যেগুলোতে কোটি কোটি ভিউ হয় অল্প সময়েই। তবে সেই ভিডিওর জন্য বিভিন্ন সময় জরিমানার সম্মুখীন হতে হয়েছে প্ল্যাটফর্মটিকে। এবার বেশ বড়সড় জরিমানার মুখে পড়েছে ইউটিউব।

এই জরিমানা করা হয়েছে গুগলকে। যেহেতু ইউটিউবের প্যারেন্টিং সাইট হচ্ছে গুগল। অস্ট্রেলিয়ার এক আদালত গুগলকে প্রায় ৪ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে। আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান রাজনীতিবিদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে গুগল। সে কারণে জরিমানা দিতে হবে ওই সংস্থাকে।

ওই অস্ট্রেলিয়ান রাজনীতিবিদের নাম জন বারিলারো। তিনি সাউ-ওয়েলসের উপপ্রধান পদে ছিলেন। জনকে আক্রমণ করে ২০২০ সালে ইউটিউবে দুটি ভিডিও আপলোড করেছিলেন একজন ইউটিউব ব্যবহারকারী। ওই ভিডিও দুটি আপলোড করেছেন জর্ডন শ্যাঙ্কের। তিনি পেশায় একজন কমেডিয়ান। জনের অভিযোগ, ওই ভিডিও আপলোডের ফলে তার মানহানি হয়েছে। এজন্য ইউটিউবের বিরুদ্ধে আদালতে মামলা করেন তিনি।

ওই মামলায় আরও জানানো হয়েছে, ওই দুটি ভিডিও ইউটিউবে প্রায় আট লাখ বার দেখা হয়েছে, যা থেকে প্রচুর ডলার আয় করেছে সংস্থাটি। জনের আরও অভিযোগ, যেভাবে প্রচার চালানো হয়েছে তাতে একপ্রকার হিংসামূলক প্রচার করা হয়েছে।

ওই মামলার রায়ের সময় আদালতের পক্ষ থেকে বলা হয়, ওই ভিডিও দুটি চালানোর ফলে জন বারিলারোর মানহানি হয়েছে। ইউটিউব কোনো প্রমাণ ছাড়াই সম্মানহানি করেছে। ওই ভিডিওতে রাজনীতিবিদ জনকে দুর্নীতিবাজ এবং তার চারিত্রিক সততা নিয়ে প্রশ্ন তোলেন জর্ডন। ফলে নির্দিষ্ট সময়ের আগেই রাজনীতি থেকে অবসর নেন জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button