News

ছয় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

ছয় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

গ্রাহকের ব্যক্তিগত ডাটা সংরক্ষণে ব্যর্থ হওয়ার কারণ দেখিয়ে গুগল সহ ছয়টি বিদেশী প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে রাশিয়া। আইন লঙ্ঘনের অভিযোগ এনে আগেও গুগলকে জরিমানা করেছিল দেশটি। সেই জরিমানার পরপরই রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করে গুগল। রাশিয়ার মামলা করার কথা নিশ্চিত করেছে রাশিয়ার তদারকি সংস্থা ‘রসকমনাডজর’।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকেই প্রযুক্তি জায়ান্টগুলোর সঙ্গে টানাপড়েন তিক্ত হয়েছে মস্কোর। কনটেন্ট, সেন্সরশিপ, ডাটা এবং স্থানীয় প্রতিনিধি নিয়োগের মতো বিভিন্ন বিষয় নিয়ে অমিমাংসিত জটিলতা রয়েছে। বর্তমানে তা পুরোপুরি একটি ‘তথ্য যুদ্ধে’ পরিণত হয়েছে বলে মনে করেন কেউ কেউ।

রাশিয়া অঞ্চলে থাকা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য স্থানীয় ডাটাবেজে সংরক্ষণ না করার অভিযোগে গত বছর গুগলকে ৪৬ হাজার ৫৪০ ডলার জরিমানা করেছিল রাশিয়া। শুক্রবার দায়ের করা নতুন মামলায় রাশিয়ার আইন মেনে চলতে গুগলের ক্রমাগত ব্যর্থতাকে কারণ হিসেবে দেখানো হয়। এ প্রসঙ্গে রয়টার্সকে কোন মন্তব্য করতে রাজি হয়নি গুগল। এদিকে রাশিয়ার তদারকি সংস্থা বলছে, অ্যালফাবেটকে ৬০ লাখ থেকে ১ কোটি ৮০ লাখ রুবল জরিমানা দিতে হতে পারে।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করার কথা জানিয়েছে। এর মধ্যে রয়েছে এয়ারবিএনবি, পিন্টারেস্ট, লাইকমি, টুইচ, অ্যাপল এবং ইউনাইটেড পার্সেল সার্ভিস। যেহেতু তারা প্রথমবারের মতো আইন লঙ্ঘন করেছে, ফলে তাদের সম্ভাব্য জরিমানা হতে পারে ১০ লাখ থকে ৬০ লাখ রুবল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button