Technology

ভালো রাউটার কিনেও ওয়াইফাইতে সমস্যা জেনে নিন সমাধান

ভালো রাউটার কিনেও ওয়াইফাইতে সমস্যা

ভালো রাউটার কেনার পরেও ওয়াইফাই নিয়ে সমস্যায় আছেন অনেকেই। সবচেয়ে বড় সমস্যা হলো ইন্টারনেট স্পিড। তবে কিছুটা কৌশলী হয়ে ব্যবহার করলে ওয়াইফাই থেকে পূর্ণ স্পিড পাওয়া সম্ভব। তাহলে চলুন জেনে নিই সমাধানগুলো-

সিগন্যালে নজর
ওয়াইফাই সিগন্যালে যাতে কোনো সমস্যা তৈরি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। রাউটারের পাশে যদি কোনো দেয়াল বা অন্য কোনো ধাতব পদার্থ থাকে তাহলে ওয়াইফাই রাউটারের সিগন্যাল সঠিকভাবে ডিভাইস পর্যন্ত পৌঁছতে পারে না। তাই এমন জায়গায় ওয়াইফাই রাউটার রাখা উচিত যেখানে কোনো দেয়াল বা সিলিংয়ে ডাক্ট জাতীয় কিছু না থাকে। বিশেষ করে ধাতব পদার্থ রয়েছে এমন জায়গায় রাউটার রাখা উচিত নয়।

কোনো উঁচু জায়গায় ওয়াইফাই রাউটার রাখা দরকার
রাউটারের সিগন্যাল সবসময় উপর ও নীচ থেকে সিগন্যাল দিতে থাকে। তাই যত উঁচু জায়গায় ওয়াইফাই রাউটার রাখা যাবে তত ভালো স্পিড পাওয়ার সম্ভাবনা রয়েছে। নীচের দিকে রাউটার রাখলে স্পিড কমতে থাকে।

​মাঝামাঝি জায়গায় রাখুন
রাউটার কোথায় রাখা উচিত তা অনেকের কাছে অজানা। এছাড়াও অনেকেই হয়তো জানেন না যে, ওয়াইফাই রাউটার কোনো একটি নির্দিষ্ট দিকে সিগন্যাল দেয় না। রাউটারটি যে স্থানে থাকে তার চারদিকে বৃত্তাকার ভাবে সিগন্যাল দিতে থাকে। ফলে যদি কোনো রাউটারকে বাড়ির এক কোনে রাখা হয় তাহলে বাড়ির অন্য কোনে ওয়াইফাই সিগন্যাল পেতে সমস্যা হবে। তাই রাউটার সবসময় বাড়ির মাঝে রাখা প্রয়োজন।

যেসব ডিভাইস থেকে রাউটার দূরে রাখবেন
প্রায় প্রত্যেকের বাড়িতেই টিভি, রেফ্রিজারেটর ও ওয়াশিং মেশিন আছে। এছাড়া ব্লুটুথের সঙ্গে ব্যবহার করা হয় এমন অনেক ডিভাইসও থাকে বাড়িতে। এই জাতীয় কোনো ডিভাইস থেকে রাউটারকে দূরে সরিয়ে রাখতে হবে। কারণ এই ডিভাইসগুলোর কাছে রাউটার থাকলে রাউটারের কার্যক্ষমতার উপর প্রভাব পড়ে। কমে যেতে পারে ইন্টারনেট স্পিড। তাই ইলেকট্রনিক্স বা ব্লুটুথ ডিভাইস থেকে রাউটার দূরে রাখুন।

ওয়াইফাই অ্যান্টেনার পজিশন
সিঙ্গেল অ্যান্টেনা ছাড়াও অনেক রাউটারে দুটি বা ততোধিক অ্যান্টেনা থাকে। সেক্ষেত্রে যে সব রাউটারে একাধিক অ্যান্টেনা থাকে সেক্ষেত্রে ওই অ্যান্টেনাগুলো বিভিন্ন দিকে মুখ করে রাখা উচিত। এতে ইন্টারনেটের স্পিড বেশি পাওয়া সম্ভব।

​আয়না থেকে দূরে রাখতে হবে ওয়াইফাই রাউটার
যে কোনো ওয়াইফাই রাউটারের ভালো পারফর্মেন্সের জন্য আয়না থেকে দূরে রাখতে হবে ডিভাইসটি। কারণ, আয়নার মাধ্যমে ওয়াইফাই সিগন্যাল রিফ্লেক্ট হয়ে যায়। সে কারণে আয়না থেকে ওয়াইফাই রাউটার দূরে রাখা দরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button