কম্পিউটার

কিভাবে টাস্কবার (Taskbar) কাস্টমাইজ করবেন?

টাস্কবার পরিচিতি (Taskbar Identity)

উইন্ডোজ চালু করলে কিছুক্ষণ পর ডেস্কটপ আসে। স্ক্রিনের নিচের দিকে একটি লম্বা বার থাকে একে টাস্কবার বলা হয়। ডিফল্ট সেটিং অনুযায়ী টাস্ক বার সব সময় স্ক্রিনে দেখা যায়।

কোন এ্যাপ্লিকেশন ওপেন করলে টাস্কবারে সে এ্যাপ্লিকেশনটির নাম দেখা যায়। এভাবে যতগুলো উইন্ডো ওপেন করা হবে তার সবগুলো টাস্কবারে দেখা যাবে। নিচের চিত্রটি লক্ষ্য করুন।

বর্তমান ওপেন ছাড়া বাকি সবগুলো অ্যাপ্লিকেশন মিনিমাইজ (Minimize) হয়ে টাস্কবারে থাকে। টাস্কবারের যেকোনো আইকনে ক্লিক করলে সংশ্লিষ্ট প্রোগ্রামটি ওপেন হয়। অনেক সময় টাস্কবারের আইকন দেখে বোঝা নাও যেতে পারে যে কোন আইকনটি কোন প্রোগ্রামের। সেক্ষেত্রে মাউস পয়েন্টার কোনো আইকনের উপর রাখলেই সে প্রোগ্রামের নামটি স্ক্রিনে দেখা যাবে। টাস্কবারকে ইচ্ছা মতো সাজানো যায়।

Taskbar কাস্টমাইজ করা
টাস্কবারের কয়েকটি প্রোপার্টি আছে। এ পোপার্টি ব্যবহার করে টাস্কবারের উপস্থাপনা কাস্টমাইজ করা যায়। টাস্কবারের উপস্থাপনা কাস্টমাইজ করার জন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন।
Start > Setting > Taskbar and start Menu নির্দেশ দিলে Taskbar Properties উইন্ডো ওপেন হবে। টাস্কবারে মাউসের ডান বোতাম ক্লিক করে প্রদর্শিত শর্টকাট মেনু থেকে Properties নির্বাচন করে টাস্কবার properties প্রদর্শন করানো যাবে।

Taskbar প্রপার্টির সাথে পরিচিতি
১. Taskbar এর যেকোনো ফাঁকা স্থানে মাউসের ডান বোতাম ক্লিক করি। তাহলে একটি শর্টকাট মেনু প্রদর্শিত হবে।
২. মেনু থেকে Properties নির্বাচন করি। নিম্নরূপ Taskbar প্রোপার্টিজ উইন্ডো আসবে। Taskbar প্রোপার্টি উইন্ডোটি লক্ষ্য করি, উইন্ডোতে দুটি ট্যাব ও চারটি চেক বক্স রয়েছে। বক্সগুলোর কার্যকারিতা বর্ণনা করা হলো।

Auto hide the taskbar : এ অপশনটি সিলেক্ট করা থাকলে স্ক্রিনে টাস্কবার লুকানো অবস্থায় থাকে এবং মাউস পয়েন্টার টাস্কবারের অবস্থানে আনলেই সেটি দেখা যায়। আবার পয়েন্টার সরিয়ে নিলেই টাস্কবারটি হাইড (hide) যাবে।

Keep the taskbar on the top of other Windows : এ চেকবক্সটি সিলেক্ট করা থাকলে টাস্কবারটি স্ক্রিনে সব সময় প্রদর্শিত হবে।

Show Clock : এ অপশনটি সিলেক্ট করা থাকলে টাস্কবারের সর্ব ডানে সিস্টেম ঘড়ি থেকে সময় দেখা যায়।

Lock the Taskbar : এ চেকবক্সটি সিলেক্ট করা থাকলে টাস্কবার লক হবে অর্থাৎ টাস্কবার আর সরানো যাবে না।

Group Similar Taskbar buttons : এ চেকবক্সটি সিলেক্ট অবস্থায় একই প্রোগ্রামের একাধিক ফাইল ওপেন করা হলে তা টাস্কবারের একই এরিয়াতে দেখা যাবে।

Show Quick Launch : এ চেকবক্সটি নির্বাচন করলে Taskbar-এ Quick Launch বাটনগুলো প্রদর্শন করবে। এর আওতায় সাধারণত Explorer, Outlook Express, Desktop, Media Player ইত্যাদি প্রোগ্রামের আইকনগুলো থাকে।

যে কোন অপশন সিলেক্ট করে Apply বাটনে ক্লিক করলেই তা সাথ সাথে কাজ করবে। Ok বা Cancel বোতামে ক্লিক করে Taskbar প্রোপার্টিস উইন্ডোটি বন্ধ করা যাবে।

Hide inactive icons
ইন্যাক্টিভ আইকনগুলো হাইড করার জন্য এই অপশনটি সিলেক্ট করা থাকলে টাস্কবারের যে সমস্ত আইকন ইন্যাক্টিভ থাকবে উইন্ডোজ তা অটোমেটিক হাইড করে দেবে।

টিপঃ অপশনটির পাশে প্রদর্শিত বাটনে ক্লিক করে এই অপশনটিকে আরও বেশি কাস্টমাইজ করা যায়।

Taskbar প্রদর্শন করা
ডেস্কটপ থেকে টাস্কবার হাইড করা থাকলে তা নিম্নোক্ত পদ্ধতিতে স্থায়ীভাবে প্রদর্শিত করা যায়।
১. Start > Settings > Taskbar and Start Menu নির্দেশ দিন। Taskbar and Start Menu Properties প্রদর্শিত হবে।
২. Auto-hide the taskbar চেকবক্স থেকে চেকমার্ক উঠিয়ে দিন।
৩.  Apply বাটনে ক্লিক করে Ok বাটনে ক্লিক করুন।
এখন Taskbar স্ক্রিনের নিচের দিকে স্থায়ীভাবে প্রদর্শিত থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button