কম্পিউটার

কম্পিউটারের বিবর্তনে ইলেকট্রনিক যুগ সম্পর্কে আলোচনা কর।

কম্পিউটারের বিবর্তনে ইলেকট্রনিক যুগ : যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী ড. জন এ্যাটানাসফ তাঁর নিজের এবং ছাত্রছাত্রীদের গবেষণা কাজে সহায়তার জন্য ১৯৪২ সালে বায়ুশূন্য টিউব ব্যবহার করে একটি ছোট ইলেকট্রনিক কম্পিউটার তৈরি করেছিলেন। এ্যাটানাসফ ও তাঁর সহকারি ব্যারীর নামানুসারে এ কম্পিউটারটি এ্যাটানাসফ-ব্যারী কম্পিউটার (সংক্ষেপ ABC) নামে পরিচিত। ১৯৪৬ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জন মাউসলি এবং তাঁর ছাত্র প্রেসপার একার্ট (Dr. J Presper Eckert) ইলেকট্রনিক নিউমেরিক্যাল ইন্টিগ্রেটর এন্ড ক্যালকুলেটর বা সংক্ষেপে ENIAC (Electronic Numerical Integrator And Calculator) নামক কম্পিউটারটি উদ্ভাবন করেন। ENIAC- এর জন্য ১৫০০ বর্গফুট পরিমাণ স্থানের প্রয়োজন হতো এবং এটির ওজন ছিল ৩০ টন। যন্ত্রটি ১৯০০০ বায়ুশূন্য ইলেকট্রনিক টিউব দিয়ে নির্মিত হয়েছিল এবং যন্ত্রটি চালনার জন্য ১৩০ কিলোওয়াট বিদ্যুৎ শক্তির প্রয়োজন হতো। এ যন্ত্রটি নয় বছর চালু ছিল।

এনিয়াক কম্পিউটারের জন্য তারযুক্ত প্লাগবোর্ড ব্যবহার করা হতো। প্রোগ্রামিংয়ের জন্য তারের সংযোগ বদলানোর প্রয়োজন হতো এবং শত শত সংযোগ বদলানোর জন্য কয়েকদিন পর্যন্ত সময় লেগে যেত। এ অসুবিধা দূর করার জন্য ১৯৪৯ সালে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মরিস উইলথিম সংরক্ষিত প্রোগ্রাম বিশিষ্ট প্রথম কম্পিউটার EDSAC (Electronic Delay Storage Automatic Computer) তৈরি করেন।

১৯৪৮ সালে ট্রানজিস্টর (Transistor) আবিষ্কারের ফলে কম্পিউটারের নবযুগের সূচনা হয়। ভাল্বের পরিবর্তে ট্রানজিস্টর ব্যবহারের ফলে কম্পিউটারের আকার ছোট হয়ে আসে এবং কর্মক্ষমতাও বেড়ে যায়। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলোজিতে হোয়ার্লউইন্ড-১ কম্পিউটার নির্মাণের কাজ শেষ হয় ১৯৫১ সালে। একই বছর ENIAC- এর নির্মাতারা UNIVAC (Universal Automatic Calculator) কম্পিউটারের নির্মাণ কাজ শেষ করেন। UNIVAC-ই সর্বপ্রথম বাণিজ্যিক ভিত্তিতে নির্মিত ইলেকট্রনিক কম্পিউটার। এ যন্ত্রে সর্বপ্রথম চুম্বক ফিতা ব্যবহার করা হয়েছিল। এরপর থেকেই কম্পিউটারের বাণিজ্যিক ব্যবহার শুরু হয় এবং দ্রুত বিস্তার লাভ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button