Google

নিরাপত্তা ইস্যুতে গুগল ক্রোম ব্যবহারে নিষেধাজ্ঞা

নিরাপত্তা ইস্যুতে গুগল ক্রোম ব্যবহারে নিষেধাজ্ঞা

নিরাপত্তা ও গোপনীয়তাজনিত কারণে বিশ্বের বিভিন্ন দেশের স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে গুগলের সফটওয়্যার থেকে শুরু করে ক্রোম ব্রাউজার ও অপারেটিং সিস্টেম ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

টেকরাডার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডসের শিক্ষা মন্ত্রণালয় দেশের শিক্ষা খাতসংশ্লিষ্টদের দ্রুত সময়ে মধ্যে এসব পরিবর্তন বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। মন্ত্রণালয়ের শঙ্কা জাতীয় পর্যায়ে তথ্য সুরক্ষা বিধির পাশাপাশি অন্যান্য নীতিমালার সঙ্গে গুগলের সফটওয়্যার সাংঘর্ষিক।

প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনের তথ্যানুযায়ী, এসব পরিবর্তনের মধ্যে গ্রুপের জন্য নির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ছাড়াও স্বয়ংক্রিয় ওয়েবসাইট ট্রান্সলেশন ফিচার ও স্পেল চেকের মতো বিষয় অন্তর্ভুক্ত। তবে গুগলের যেসব সার্ভিস রয়েছে, সেগুলো ইউরোপের বাইরে আদৌ তথ্য পাচার করে কিনা সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

নীতিমালার অধীনে গুগল ক্লাউডে সংরক্ষিত সব ভৌগোলিক অবস্থানের তথ্য ইউরোপের মধ্যেই রাখতে হবে এবং এ ফিচার পরিবর্তন শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য। এছাড়া সব ধরনের ব্যক্তিগত বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ এবং ব্যবহারকারীদের গুগলের সার্চ ইঞ্জিন পরিত্যাগ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button