প্রশ্ন ও উত্তর

একাদশ ও দ্বাদশ শ্রেণির রসায়ন ২য় পত্র পঞ্চম অধ্যায় : অর্থনৈতিক রসায়ন

ইউরিয়া কী?

উত্তরঃ নাইট্রোজেন ঘটিত সারকে ইউরিয়া বলা হয়।

পানি দূষণকারী কয়েকটি শিল্পের নাম কি?

উত্তরঃ পানি দূষণকারী শিল্প ইউনিয়নগুলোর মধ্যে আছে– কাপড়ের কল, ডাইং মিল, টেনারি, রাবার কারখানা, দিয়াশলাই ফ্যাক্টরি, তেল মিল, কেমিক্যাল ফ্যাক্টরি, খাদ্যসামগ্রী উৎপাদন কারখানা, বৈদ্যুতিক যন্ত্রপাতি তৈরির কারখানা, ঔষধ শিল্প, কস্টিক সোডা প্লান্ট, রং শিল্প ইত্যাদি।

ইটিপির কার্য প্রণালির মূলনীতি ব্যাখ্যা কর।

উত্তরঃ শিল্প প্রতিষ্ঠান সমূহের তরল বর্জ্য থেকে অদ্রবণীয় ও দ্রবণীয় দূষকসমূহের অপসারণ প্রক্রিয়া বর্জ্য শোধনাগারের (ইটিপি) মাধ্যমে সম্পন্ন করা হয়। এ শোধনাগারে নিম্নের তিনটি পদ্ধতি ইটিপির কার্যপ্রণালীর মূলনীতি হিসেবে শিল্পে ব্যবহৃত হয়ে থাকে। যথা : (i) তড়িৎ বিশোধন, (ii) প্রভাবন, ও (iii) জীব প্রযুক্তি।

BPEC বলতে কী বোঝায়?

উত্তরঃ BPEC এর পূর্ণরূপ Bangladesh Petroleum Exploration Company। বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস সম্পদের যাবতীয় দায়িত্বে কাজ করে থাকে পেট্রোবাংলা (বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ কর্পোরেশন)। এটি বেশ কিছু কোম্পানীর মাধ্যমে বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র অনুসন্ধান, উত্তোলন, বিতরণ ইত্যাদি সম্পন্ন করে থাকে৷ এর মধ্যে অনুসন্ধান কাজে মূলত নিযুক্ত থাকে BPEC। ভৌগোলিক অনুসন্ধান ও গবেষণার মাধ্যমে BPEC বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রের অনুসন্ধান ও তার মজুদ সম্পর্কে তথ্য প্রদান করে।

সিমেন্ট জমাট বাঁধার জন্য পানি প্রয়োজন হয় কেন?

উত্তরঃ সিমেন্ট পানির উপস্থিতিতে বিক্রিয়া করে ধীরে ধীরে জমাট বাধতে শুরু করে এবং শেষ পর্যায়ে একটি কঠিন বস্তুতে পরিণত হয়। সিমেন্টের মধ্যে পরিমাণ মতো পানি যোগ করলে সিমেন্টে উপস্থিত ক্যালসিয়াম যৌগগুলো বিযয়োজিত হয়ে ক্যালসিয়াম হাইড্রক্সাইড এবং পানি সংযোজিত ক্যালসিয়াম সিলিকেট ও ক্যালসিয়াম অ্যালুমিনেটের কেলাস সৃষ্টি করে। এ কেলাসগুলো ধীরে ধীরে একটি অপরটির মধ্যে প্রবেশ করে বিরাট সুদৃঢ় জালকের সৃষ্টি করে এবং দৃঢ়ভাবে জমাট বাধে।

চামড়া ট্যানিং এ লবণ যুক্ত করা হয় কেন?

উত্তরঃ চামড়া ট্যানিং এর সাহায্যে পশুর কাঁচা চামড়াকে ব্যবহার উপযোগী করে তোলা হয়। ট্যানিং-এর সময় চামড়াকে লবণযুক্ত করা হয় যাতে চামড়ায় বিদ্যমান প্রোটিন জাতীয় পদার্থ যেমন- কোলাজেন যাতে ব্যাকটেরিয়া দ্বারা পচে না যায়। এছাড়া খাবার লবণ (NaCl) যোগ করার ফলে এটি কোলাজেনের pH মানকে বেশ নিচে নামিয়ে চামড়ায় খনিজ ট্যানিং পদার্থ প্রবেশে সাহায্য করে এবং চামড়ার pH নেমে গিয়ে যে ক্ষতি হতো তা নিয়ন্ত্রণে রাখে।

সিরামিক সামগ্রী তৈরিতে গ্লেজিং পদার্থ কেন ব্যবহার করা হয়?

উত্তরঃ সিরামিক সামগ্রীর উপকরণের মিশ্রণকে ক্রাসিং নির্দিষ্ট ছাঁচে আকৃতি প্রদান ও উত্তপ্ত বায়ুতে শুকানোর পর পুড়িয়ে সচ্ছিদ্র পোড়া সিরামিক সামগ্রী বা বিস্কুটে পরিণত করা হয়। এ অবস্থায় একে সিলিকা ফেলস্পার, চায়না ক্লে, বোরাক্স, বোরিক এসিড, অ্যালুমিনা, লেড অক্সাইড প্রভৃতিকে গলিয়ে পাতলা কাচের উপাদানে পরিণত করে গ্লেজিং দেওয়া হয়। গ্লেজিংয়ের ফলে উপাদান বিস্কুটের উপরিভাগের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button