প্রশ্ন ও উত্তর

এইচএসসি (HSC) পদার্থবিজ্ঞান ২য় পত্র ৫ম অধ্যায় প্রশ্ন ও উত্তর


আবেশ কত প্রকার ও কি কি?

উত্তর : আবেশ দুই প্রকার। যথা- স্বকীয় আবেশ এবং পারস্পারিক আবেশ।

কোন কুণ্ডলীতে তড়িৎ প্রবাহের পরিবর্তনের ফলে ঐ একই কুণ্ডলীতে যে তড়িচ্চালক বল আবিষ্ট হয় তাকে স্বকীয় আবেশ বলে। আর পাশাপাশি রাখা দুটি কুণ্ডলীর একটিতে তড়িৎ-প্রবাহ পরিবর্তনের ফলে অন্যটিতে যে তড়িৎ চালক বল আবিষ্ট হয় তাকে পারস্পারিক আবেশ বলে।

তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া কাকে বলে?

উত্তর : কোন পরিবাহী তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত হলে ঐ তারের চারপাশে একটি চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়। এ ঘটনাকে তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া বলে। ১৮১৯ খ্রিস্টাব্দে ক্রিশ্চিয়ান ওয়েরস্টেড (Hans Christian Oerested) তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া আবিষ্কার করেন।

কার্যকর প্রবাহ কাকে বলে?

উত্তর : পরিবর্তী প্রবাহের মূল গড়বর্গ মানকে কার্যকর প্রবাহ বলে।

তড়িৎ মোটর কাকে বলে?

উত্তর : যে যন্ত্রের সাহায্যে তড়িৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করা যায়, তাকে তড়িৎ মোটর বা বৈদ্যুতিক মোটর বলে।

পয়েন্টিং ভেক্টর কাকে বলে?

উত্তর : কোনো তড়িৎ চৌম্বক তরঙ্গের গতিপথে লম্বভাবে স্থাপিত কোনো একক ক্ষেত্রফলের মধ্য দিয়ে যে পরিমাণ শক্তি অতিক্রম করে তাকে পয়েন্টিং ভেক্টর বলে।

শীর্ষমান কাকে বলে?

উত্তর : কোনো দিক পরিবর্তী প্রবাহ বা তড়িচ্চালক বলের সর্বাধিক মানকে শীর্ষমান বলে।

স্বকীয় আবেশ গুণাঙ্ক কাকে বলে?

উত্তর : কোনো কুন্ডলীর মধ্যে একক তড়িৎ প্রবাহ চললে তার মধ্যে যে পরিমাণ চৌম্বক ফ্লাক্স অবস্থান করে তাকে ঐ কুন্ডলীর স্বকীয় আবেশ গুণাঙ্ক বলে।

পারস্পরিক আবেশ গুণাঙ্ক কাকে বলে?

উত্তরঃ কোনো মুখ্য কুণ্ডলীতে তড়িৎপ্রবাহ একক হারে পরিবর্তিত হলে গৌণ কুণ্ডলীতে যে আবিষ্ট তড়িচ্চালক শক্তি উৎপন্ন হয় তাকে পারস্পরিক আবেশ গুণাঙ্ক বলে। পারস্পরিক আবেশ গুণাঙ্কের একক হেনরি (H)।

1 Henry কাকে বলে?

উত্তর : কোন কুন্ডলীতে তড়িৎপ্রবাহ প্রতি সেকেন্ডে এক অ্যাম্পিয়ার হারে পরিবির্তিত হলে যদি ঐ কুন্ডলীতে এক ভােল্ট তড়িচ্চালক শক্তি আবিষ্ট হয় তাহলে ঐ কুন্ডলীর স্বকীয় আবেশ গুণাঙ্ককে এক হেনরি বলে।

চৌম্বক ফ্লাক্স কাকে বলে?

উত্তর : কোন তলের ক্ষেত্রফল এবং ঐ তলের লম্ব বরাবর চৌম্বকক্ষেত্রের উপাংশের গুণফলকে ঐ তলের সাথে সংশ্লিষ্ট চৌম্বক ফ্লাক্স বলে।

কোনো তার কুণ্ডলীর স্বকীয় আবেশ গুণাংক 10 হেনরী বলতে কী বুঝায়?

উত্তরঃ কোনো তার কুণ্ডলীর স্বকীয় আবেশ গুণাংক 10 হেনরী বলতে বুঝায়, ঐ কুণ্ডলীতে তড়িৎ প্রবাহ প্রতি সেকেন্ডে এক অ্যাম্পিয়ার হারে পরিবর্তীত হলে, কুণ্ডলীটিতে 10 ভোল্ট তড়িচ্চালক শক্তি আবিষ্ট হয়।

আবাসিক এলাকায় কোন ধরনের ট্রান্সফরমার ব্যবহার করা হয় এবং কেন?

উত্তর : আবাসিক এলাকায় অবরোহী ট্রান্সফরমার ব্যবহার করা হয়। কারণ অবরোহী ট্রান্সফরমার মেইন বৈদ্যুতিক লাইনের উচ্চ ভোল্টেজকে নিম্ন ভোল্টেজে রূপান্তরিত করে বাসাবাড়িতে সরবরাহ করে।

আবেশহীন রোধ কুণ্ডলী বলতে কী বোঝ?

উত্তর : এক ধরনের কুণ্ডলীকে এমনভাবে জড়ানো হয় যাতে এর এক অর্ধেকের তড়িৎপ্রবাহ অপর অর্ধেকের তড়িৎ প্রবাহের বিপরীতমুখ এবং পাশাপাশি হবে। এর ফলে এক অর্ধেকের তড়িৎ প্রবাহের দরুণ সৃষ্ট চুম্বক ফ্লাক্স অপর অর্ধেকের তড়িৎ প্রবাহের দরুন সৃষ্ট চুম্বক ফ্লাক্স পরস্পর বিপরীতমুখী হওয়ায় পরস্পরকে প্রশমিত করে দেয়। ফলে এরূপ কুণ্ডলীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহের কোনো পরিবর্তন হলে কোনো আবিষ্ট তড়িচ্চালক বলের সৃষ্টি হয় না। এরূপ জড়ানো রোধ কুণ্ডলীকে আবেশহীন রোধ কুণ্ডলী বলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button