প্রশ্ন ও উত্তর

এইচএসসি (HSC) পদার্থবিজ্ঞান ২য় পত্র ২য় অধ্যায় প্রশ্ন ও উত্তর

দ্বিতীয় অধ্যায় : স্থির তড়িৎ, পদার্থবিজ্ঞান ২য় পত্র

প্রশ্ন-১। 1 JC-1 সমান কত?

উত্তরঃ 1 JC-1 = 1V

প্রশ্ন-২। চার্জ কি?

উত্তরঃ চার্জ হলো কোনো পদার্থের কণার সেই মৌলিক ধর্ম যা দিয়ে নির্ধারিত হয় ঐ পদার্থে ইলেকট্রন ও প্রোটনের মধ্যে কোনটির সংখ্যা বেশি আছে।

প্রশ্ন-৩। তড়িৎ বিভব কাকে বলে?

উত্তরঃ অসীম হতে একক ধনাত্মক আধানকে তড়িৎ ক্ষেত্র বা পরিবাহীর কোনো বিন্দুতে আনতে যে পরিমাণ কাজ করতে হয় তাকে ঐ বিন্দুর তড়িৎ বিভব বলে।

প্রশ্ন-৪। পরিবাহী পদার্থ কাকে বলে?

উত্তরঃ যে সকল পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ বা তাপ সহজে পরিবাহিত হতে পারে তাকে ঐ সংশ্লিষ্ট শক্তির জন্য পরিবাহী পদার্থ বলে।

প্রশ্ন-৫। কুলম্বের সূত্র বিবৃত কর।

উত্তরঃ নির্দিষ্ট মাধ্যমে দুটি বিন্দু আধানের মধ্যে ক্রিয়াশীল আকর্ষণ বা বিকর্ষণ বলের মান এদের মধ্যবর্তী দূরত্বের বর্গের ব্যস্তানুপাতিক এবং আধানদ্বয়ের মানের গুণফলের সমানুপাতিক।

1 ভোল্ট বিভব কাকে বলে?

উত্তর : অসীম দূরত্ব হতে 1 কুলম্ব ধনাত্মক চার্জকে তড়িৎ ক্ষেত্রের কোনো বিন্দুতে আনতে যদি 1 জুল কাজ করতে হয় তবে ঐ বিন্দুর বিভবকে 1 ভোল্ট বলে।

প্রশ্ন-৬। সান্ট কাকে বলে?

উত্তরঃ অধিক পরিমাণ তড়িৎ প্রবাহের দ্বারা যাতে গ্যালভানোমিটার নষ্ট হতে না পারে সেজন্য গ্যালভানোমিটারের সাথে সমান্তরাল সমবায়ে যে স্বল্পমানের রোধ সংযুক্ত করা হয় তাকে সান্ট বলে।

প্রশ্ন-৭। মুক্ত ইলেকট্রন কাকে বলে?

উত্তরঃ পরমাণুর সর্ববহিঃস্থ শক্তিস্তরের ইলেকট্রনের সাথে নিউক্লিয়াসের আকর্ষণ বল অনেক কম থাকে বলে এর ইলেকট্রন সহজেই পরমাণু থেকে মুক্ত হয়ে তড়িৎ পরিবহনে অংশ নেয়। এদেরকে মুক্ত ইলেকট্রন বলে।

প্রশ্ন-৮। এক কুলম্ব কাকে বলে?

উত্তরঃ দুটি সমমানের চার্জ শূন্য মাধ্যমে 1 মিটার দূরে অবস্থান করে পরস্পরের ওপর 9 x 109N বল প্রয়োগ করলে ঐ চার্জ দুটির প্রত্যেককে এক কুলম্ব বলে।

প্রশ্ন-৯। ‘1volt-এর সংজ্ঞা দাও।

উত্তরঃ 1C ধনাত্মক চার্জকে অসীম দূরত্ব হতে বৈদ্যুতিক ক্ষেত্রের কোনো বিন্দুতে আনতে যদি 1 J কাজ সম্পন্ন হয় তবে উক্ত বিন্দুর বিভবকে 1V বলে।

প্রশ্ন-১০। কোনো পরিবাহীর ক্ষেত্রে চার্জের আয়তন মাত্রিক ঘনত্ব না নিয়ে তলমাত্রিক ঘনত্ব নির্ণয় করা হয় কেন- ব্যাখ্যা কর।

উত্তরঃ আমরা জানি, কোনো পরিবাহীতে চার্জ প্রদান করা হলে তা পরিবাহীর অভ্যন্তরে ছড়িয়ে পড়ে না। চার্জ সর্বদা পরিবাহীর পৃষ্ঠে অবস্থান করে। এজন্য চার্জের আয়তনমাত্রিক ঘনত্ব অর্থাৎ একক আয়তনে চার্জের পরিমাণ নির্ণয় করা হয় না। তাই কোনো পরিবাহীর পৃষ্ঠ তলে একক ক্ষেত্রফলে চার্জের পরিমাণ অর্থাৎ তলমাত্রিক ঘনত্ব নির্ণয় করা হয়।

প্রশ্ন-১১। -7V ও –10V এর মাঝে কোনটির বিভব বেশি এবং কেন?

উত্তরঃ আমরা জানি, তড়িৎ সবসময় উচ্চ বিভব হতে নিম্ন বিভবের দিকে গমন করে। এক্ষেত্রে –10V ও –7V এর মাঝে –7V কম ঋণাত্মক। অর্থাৎ –7V ক্ষেত্রে মুক্ত ইলেকট্রনের ঘনত্ব –10V হতে কম। তাই প্রবাহের সুযোগ থাকলে ইলেকট্রনের –10V হতে –7V এর দিকে প্রবাহিত হবে। সেক্ষেত্রে তড়িৎ –7V হতে -10V এর দিকে প্রবাহিত হতো। অর্থাৎ, -7V এর বিভব -10V অপেক্ষা বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button