Technology

২০০ টেরাবাইটের এসএসডি আনবে মাইক্রন টেকনোলজিস

বিশ্বের প্রথম ২৩২ লেয়ার ন্যান্ড উৎপাদন ও বাজারজাত শুরু করেছে মাইক্রন

বিশ্বের প্রথম ২৩২ লেয়ার ন্যান্ড উৎপাদন ও বাজারজাত শুরু করেছে মাইক্রন। এই প্রথম দুই শতাধিক লেয়ারের ন্যান্ড তৈরি করছে কোনো সংস্থা। ফলে বিশ্বে প্রথমবারের মতো ২০০ টেরাবাইটের এসএসডি কার্ড আনার পথ প্রশস্ত হলো। মাইক্রনের এক সংবাদ বিবৃতিতে এ তথ্য উঠে এসেছে।

মাইক্রন এর আগে ১৭৬ লেয়ারের ন্যান্ড উৎপাদন করেছিল। নতুন ন্যান্ডটি মাইক্রনের ১৭৬ লেয়ারবিশিষ্ট ন্যান্ডের থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত। নতুন ন্যান্ডের গতি প্রতি সেকেন্ডে ২ দশমিক ৪ গিগাবাইট। নতুন ন্যান্ডটির লেখার ব্যান্ডউইডথ শতভাগ বেশি ও পড়ার ব্যান্ডউইডথ ৭৫ শতাংশ বেশি।

প্রতিষ্ঠনটি জানিয়েছে, ২৩২ লেয়ারবিশিষ্ট ন্যান্ডটি ডাইপ্রতি ১ টেরাবাইট সক্ষমতার। সুতরাং মাইক্রনের অন্য ন্যান্ডগুলোর থেকে এর কার্যকারিতা ও সক্ষমতা তুলনামূলক বেশি।

এক সংবাদ বিবৃতিতে প্রতিষ্ঠানটির প্রযুক্তি ও পণ্য বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট স্কট ডিবোর বলেন, মাইক্রনের ২৩২ লেয়ারবিশিষ্ট ন্যান্ডটি স্টোরেজের ইতিহাসে নতুন উদ্ভাবন।

মাইক্রনের পক্ষ থেকে জানানো হয়, সিঙ্গাপুরের কারখানায় নতুন ন্যান্ডটি নির্মাণাধীন। এজন্য গেমিং পিসির সক্ষমতা ১০০ গুণ বাড়ানোর পরিকল্পনা থাকলে আবার ভাবুন। বর্তমানে আমাদের ১০০ টেরাবাইটের এসএসডির মূল্য ৪০ হাজার ডলার। ২০০ টেরাবাইট এসএসডির মূল্য আরো বেশি হবে। বিশ্লেষকদের আশা, বৈশ্বিক চিপ সংকট সত্ত্বেও নতুন এ উদ্ভাবনের মাধ্যমে কম্পিউটার হার্ডওয়্যার শিল্প খাতে বড় ধরনের প্রাপ্তি হয়েছে। আগামীতেও তা বজায় থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button