তথ্য প্রযুক্তি

ইউজারদের সুবিধার্থে Google আনছে নয়া ফিচার

ইউজারদের সুবিধার্থে Google আনছে নয়া ফিচার

স্মার্টফোনে টাইপিংয়ের জন্য Google (গুগল)-এর কীবোর্ড অর্থাৎ Gboard (জিবোর্ড) খুবই জনপ্রিয়; গুগল প্লে স্টোরে (Google Play Store) এর ডাউনলোডের সংখ্যা ৫ বিলিয়নেরও বেশি। এই জনপ্রিয়তার কারণ Gboard-এর ফিচার। আদতে এর পারফরম্যান্স এতই সুন্দর ও নির্ভরযোগ্য যে হ্যান্ডসেট ইউজাররা অন্যান্য কীবোর্ডের পরিবর্তে Google-এর Gboard ব্যবহার করতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। তবে আগামী কয়েকদিনের মধ্যে এই কীবোর্ড আরো অনন্য হয়ে উঠবে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি Google তার এই বহু প্রচলিত Gboard-এর জন্য একটি নতুন আপডেট ঘোষণা করেছে। এই আপডেট আপাতত শুধুমাত্র Google Pixel (পিক্সেল) ফোনের জন্যই উপলব্ধ। তবে টেক জায়ান্ট সংস্থাটি শীঘ্রই এটি সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চালু করবে বলে আশা করা হচ্ছে।

Gboard-এর নতুন আপডেটে কী থাকবে?

একটি ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে যে, গুগল তার জিবোর্ড, ইমোজি কিচেন এবং এর কিছু সংশ্লিষ্ট অ্যাক্সেসিবিলিটি টুলের জন্য নতুন আপডেট নিয়ে আসছে। সংস্থার মতে, ইউজারদের সাথে আরও ভালভাবে কানেক্ট হতে এবং স্মার্টফোনগুলিকে আলাদা করে তুলতেই তারা ক্রমাগত নতুন ফিচার এবং আপডেট যুক্ত করে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ডিভাইসে এই নয়া আপডেট মূলত স্মার্ট আপগ্রেড হিসেবে আসবে।

যেমনটা শুরুতেই বলেছি, পিক্সেল ফোনে ইতিমধ্যে বিদ্যমান কাস্টম টেক্সট স্টিকারগুলি শীঘ্রই সমস্ত অ্যান্ড্রয়েড জিবোর্ড ইউজারদের জন্য উপলব্ধ হবে; যাঁরা ইংরেজিতে (US ভার্সন) টাইপ করবেন তাঁরা এগুলি অ্যাক্সেস করতে পারবেন৷ এতে আপনাদের টাইপ করা যে যেকোনো বার্তা ইচ্ছেমত ডিজাইনের স্টিকাররূপে পাঠানো যাবে।

এদিকে জিবোর্ডে এই গরমের মরসুমের প্রেক্ষিতে নতুন ইমোজি ম্যাশআপ এসেছে। এখানে ইউজাররা ১,৬০০টিরও বেশি নতুন সমন্বয় দেখতে পাবেন। এছাড়া সংস্থাটি জানিয়েছে যে, ব্যবহারকারীরা শীঘ্রই তাদের পছন্দের অ্যাপ এবং গেমগুলির ক্ষেত্রে চেকআউটে অ্যাপ আইটেমের জন্য তাদের প্লে পয়েন্টগুলি ব্যবহার করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button